The Hairy Ape by Eugene O'Neill
নাটকটির আজকের আলোচনার বিষয়বস্তুু।
১) ভুমিকা এবং উৎস (Background)
২) প্রধান চরিত্র (Cheracters)
৩)লাইন বাই লাইন বিশ্লেষণ (Summary)
৪)কবিতার মুল বিষয়বস্তু (Theme)
ভুমিকা এবং উৎস (Background)
"দ্য হেয়ারি এপ" আমেরিকান নাট্যকার ইউজিন ও'নিলের ১৯২২ সালের অভিব্যক্তিবাদী নাটক। এটি একটি পশুপালক, অকল্পনীয় শ্রমিক যা ইয়াঙ্ক নামে পরিচিত(যিনি নাশিল্পীয়ক), তিনি ধনী ব্যক্তিদের দ্বারা নিয়ন্ত্রিত বিশ্বে নিজের অনুভূতির সন্ধান করেন। প্রথমে, ইয়াঙ্ক নিরাপদ বোধ করেন কারণ তিনি একটি মহাসাগরীয় জাহাজের ইঞ্জিনগুলিকে স্টোক করেন এবং জাহাজের ইঞ্জিন এবং তার লোকদের উপর তার শারীরিক ক্ষমতার প্রতি অত্যন্ত আত্মবিশ্বাসী।যাইহোক, যখন ইস্পাত ব্যবসায় একজন ধনী শিল্পপতির মেয়ে তাকে(ইয়াঙ্ক ) "নোংরা জন্তু" বলে উল্লেখ করে,তখন ইয়াঙ্ক তাঁর পরিচয়ের সংকটে পড়ে এবং তাঁর মানসিক এবং শারীরিক অবনতি শুরু হয়। তিনি জাহাজ ছেড়ে ম্যানহাটনে ঘুরে বেড়ান, কেবল এটি খুঁজে পেতে যে, তিনি কোথাও নেই (তাঁর আসল পরিচয় নেই) । না পঞ্চম অ্যাভিনিউ সোশ্যালাইটদের সাথে, না জলপথে শ্রমিক সংগঠকদের সাথে । তিনি তাঁর আসল পরিচয় পেতে মরিয়া হয়ে ওঠেন । সামাজিক সম্পত্তির জন্য একটি যুদ্ধে, ইয়াঙ্কের মানসিক অবস্থা পশুদের মত হয়ে পড়ে এবং শেষ পর্যন্ত তিনি একটি বানরের কাছে পরাজিত হন, যার মাধ্যমে ইয়াঙ্কের চরিত্র প্রতিফলিত হয়েছে। "দ্য হেয়ারি এপ" হল শিল্পায়ন এবং সামাজিক শ্রেণীর গতিশীল চরিত্র যা ইয়াঙ্কের উপর প্রভাবের চিত্র অঙ্কন করা হয়েছে।
প্রধান চরিত্র (Cheracters)
🧍♂️বব (Bob), যার অন্য নাম "ইয়াঙ্ক স্মিথ" - একজন মানুষ যিনি জাহাজে কাজ করেন। তিনি অন্যান্য শ্রমিকদের মধ্যে একজন নেতা এবং নিজেকে কর্তৃত্ববাদী উচ্চ শ্রেণীর বিরুদ্ধে বিদ্রোহ করেন, তিনি মনে করেন, তার কঠোর পরিশ্রমের প্রশংসা করেন না কর্তৃত্ববাদী উচ্চ শ্রেণীর মানুষ।
🧍♀️পেডি (Paddy)- একজন বয়স্ক জাহাজ শ্রমিক। তিনি কাজের একঘেয়েমি দেখতে সক্ষম এবং পুঁজিবাদী সমাজের শ্রেণিবিন্যাস সম্পর্কে আপাতদৃষ্টিতে সচেতন। তাকে যুক্তির কণ্ঠের প্রতীক হিসাবে দেখা যেতে পারে এবং নাটকটির মধ্য দিয়ে অদৃশ্য হয়ে যায় কারণ ইয়াঙ্ক তার বিদ্রোহী অনুসন্ধান শুরু করে।
🧍♂️লং (Long)- আরেকজন জাহাজ কর্মী যিনি ইয়াঙ্কের সাথে পঞ্চম এভিনিউতে যান যেখানে তার প্রথম শ্রেণীর বিরুদ্ধে বিদ্রোহের ঘটনা ঘটে।
👨মিলড্রেড ডগলাস (Mildred Douglas)- একজন তরুণ, ধনী সমাজতন্ত্রী যিনি জাহাজে ইয়াঙ্কে কাজ করতে দেখে অজ্ঞান হয়ে যান। তার আচরণ এবং চেহারা দেখে আতঙ্কিত, তিনি তাকে "নোংরা পশু" বলে অভিহিত করেছেন উচ্চবর্গের বিরুদ্ধে তার বিদ্রোহকে উস্কে দিতে।
👷একটি সংস্থার সেক্রেটারি (A Secretary of an Organization ) - একটি শ্রমিক ইউনিয়নে কাজ করে এবং ইয়াঙ্কের শান্তিপূর্ণ ধর্মঘট এবং লিফলেট বের করার পক্ষে সহিংস বিদ্রোহের ধারণাকে খারিজ করে দেয়।
লাইন বাই লাইন বিশ্লেষণ (Summary)
নাটকটি আটটি দৃশ্যে বিভক্ত।
১ম দৃশ্য:
একটি ক্রুজ জাহাজের অগ্নিনির্বাপকের পূর্বাভাসে বলেছেন যে, নিউ ইয়র্ক থেকে আটলান্টিক মহাসাগর জুড়ে ভ্রমণের জন্য সদ্য যাত্রা করেছে। অফ-ডিউটি পুরুষরা মাতাল হয়ে কথা বলছে এবং গান করছে। ইয়াঙ্ক, পুরুষদের মধ্যে একজন নেতা হিসাবে চিত্রিত, জাহাজ এবং সকল যন্ত্রপাতি জ্বালানী তার শক্তিতে আত্মবিশ্বাসী। তিনি অন্য দুই ফায়ারম্যানের প্রতি বিশেষ অবজ্ঞা দেখান: লং, সমাজতান্ত্রিক ঝুঁকিপূর্ণ একজন ইংরেজ, এবং প্যাডি, একজন বুড়ো আইরিশ, যিনি বায়ুচালিত পালতোলা জাহাজের দিনগুলোতে উদাসীনভাবে প্রতিফলিত হন।
২য় দৃশ্য :
মিলড্রেড ডগলাস (ইস্পাত ব্যবসায়ীর কন্যা) এবং তার চাচী রোদে, স্নানের সময় জাহাজে ডেকের উপরে কথা বলছেন। তারা মিল্ড্রেডের সামাজিক কাজ করার আকাঙ্ক্ষা নিয়ে তর্ক করে, যখন দুইজন কর্মকর্তা জাহাজের স্টোকহোলে তার পরিকল্পিত কজ পরিদর্শনের জন্য তাকে ডেকের নীচে নিয়ে আসেন তখনই শেষ হয়। তার চাচী বুঝতে পারছেন না কেন মিলড্রেড গরীবদের সাহায্য করতে চায়। সে নির্বিশেষে ডেকের নিচে যাচ্ছে।
৩য় দৃশ্য :
স্টোকহোলে ইয়াঙ্ক এবং অন্যান্য ফায়ারম্যানরা তাদের দৈনন্দিন কাজ নিয়ে গর্ব করতেছিলেন। মিল্ড্রেড হঠাৎ করে প্রবেশ করে কিন্তু ইয়াঙ্ক তাঁকে লক্ষ্য করেন নি, এবং পরবর্তিতে হঠাৎ করে, প্রকৌশলী আসেন। প্রত্যেককেই হুমকি দেন যে, পুরুষদের ইঞ্জিনগুলিকে কুলিং(কয়লা দ্বারা ইঞ্জিন চালু ) করতে আদেশ দেন। যখন সে প্রবেশ করে তখন পুরুষরা থামতে থাকে। তারা কেন কাজ বন্ধ করে দিয়েছে তা নিয়ে বিভ্রান্ত, তিনি মিলড্রেডকে দেখতে পান; তিনি তার মনোভাব এবং চেহারা দেখে এতটাই মর্মাহত হয়েছেন যে তিনি তাকে নোংরা জন্তু এবং মূর্ছা বলেছেন।
৪র্থ দৃশ্য :
আবার দমকলের পূর্বাভাসে। ইয়াঙ্ক স্টোকহোলের ঘটনা নিয়ে ভাবছেন। অন্য পুরুষরা তার প্রতি রাগ করে বোঝানর চেষ্টা করে এবং জিজ্ঞেস করে যে, সে প্রেমে পড়েছে কিনা। ইয়াঙ্ককে একটি লোমশ বানরের অনুরূপ বলে দাবি করার জন্য মিলড্রেডের উপর ক্ষুব্ধ হয়। তিনি ক্ষুব্ধ হন এবং প্রতিশোধ নেওয়ার জন্য মিলড্রেডের বিরুদ্ধে অভিযোগ আনার চেষ্টা করেন। যাইহোক, তার লোকেরা দরজায় পৌঁছানোর আগে তাকে মাটিতে ঠেসে ধরে।
৫ম দৃশ্য :
তিন সপ্তাহ পরে, নিউইয়র্কের ফিফথ এভিনিউতে, জাহাজটি তার ক্রুজ থেকে ফিরে এসেছে। ইয়াঙ্ক এবং লং শহরটিকে কতটা পরিষ্কার তা প্রশংসা করার সময় উচ্চতর শ্রেণীকে আক্রমণ করা সবচেয়ে ভাল বলে বিতর্ক করেন। মিল্ড্রেডের বিরুদ্ধে নিজেকে প্রতিশোধ নেওয়ার জন্য এখনও অবলীলায়, ইয়াঙ্ক অসভ্যভাবে বেশ কয়েকজন গির্জার যাত্রীকে দোষী সাব্যস্ত করে, এই পরিস্থিতিতে লং ঘটনাস্থল থেকে পালিয়ে যায়। ইয়াঙ্ক একজন ভদ্রলোকের মুখে ঘুষি মারে এবং কিছুক্ষণ পরেই তাকে গ্রেফতার করা হয়।
৬ষ্ঠ দৃশ্য :
ব্ল্যাকওয়েল দ্বীপ কারাগারে পরের রাত থেকে ইয়াঙ্ক ৩০ দিনের সাজা ভোগ করতে শুরু করেন। জেলখানাটিকে চিড়িয়াখানা হিসেবে দেখে তিনি অন্যান্য বন্দিদের জানান যে, তিনি সেই লোকটিকে কীভাবে আঘাত করেছিলেন। তাদের একজন তাকে বিশ্বের শিল্প শ্রমিকদের সম্পর্কে বলেন এবং পরামর্শ দেন যে, তিনি যোগদানের বিষয়ে চিন্তা করতে। মিলড্রেড এবং তার বাবার চিন্তায় আবারও ক্ষুব্ধ ইয়াঙ্ক জেলখানা থেকে পালানোর চেষ্টা করেন , কিন্তু প্রহরীরা তাকে ধরে পাল্টা জবাব দেয়।
৭ম দৃশ্য :
এক মাস পরে, ইয়াঙ্ক কারাগার থেকে মুক্তির পর স্থানীয় আইডব্লিউডব্লিউ অফিসে (local IWW office, Industrial workers of world) যান এবং দলে যোগ দেন। স্থানীয় সদস্যরা প্রথমে তাকে পেয়ে খুশি হন কারণ অনেক জাহাজের ফায়ারম্যান যোগদান করেনি। যাইহোক, যখন তিনি স্টিল ট্রাস্ট (Steel Trust) উড়িয়ে দেওয়ার ইচ্ছা প্রকাশ করেন, তখন তারা ( আইডব্লিউডব্লিউ এর সদস্যরা ) তাকে সরকারের কাজ করার জন্য সন্দেহ করে এবং তাকে বহিষ্কার করে। রাস্তায় ইয়াঙ্ক একজন পুলিশ সদস্যের নজরে আসলেও তিনি তাকে গ্রেপ্তার করতে আগ্রহ দেখান না এবং তাকে চলে যেতে বলেন।
৮ম দৃশ্য :
পরের দিন সন্ধ্যায় ইয়াঙ্ক চিড়িয়াখানায় যান। তিনি একটি গরিলার প্রতি সহানুভূতিশীল হন, মনে করেন যে তারা এক এবং একই। তিনি তার খাঁচা থেকে প্রাণীটি ছেড়ে দেন এবং নিজেকে পরিচিত করার জন্য কাছে যান যেন তারা বন্ধু। গরিলা ইয়াঙ্ককে আক্রমণ করে, তার পাঁজরে মারাত্মকভাবে পিষে দেয় এবং ইয়াঙ্ককে খাঁচায় ফেলে দেয় যেখানে সে মারা যায়।
কবিতার মুল বিষয়বস্তু (Theme)
শিল্পায়নের মাধ্যমে সামাজিক অবক্ষয়:
ও'নিলস ,তাঁর লেখনিতে, শিল্প শ্রমিক শ্রেণীর নিপীড়ন প্রদর্শন করেন। "দ্য হেয়ারি এপ" এ ও'নিলের স্পষ্ট বিশ্বাস যে, পুঁজিবাদী ব্যবস্থা শ্রমজীবী মানুষকে নিপীড়ন করে, তা দেখানো সত্ত্বেও, তিনি একটি সমাজতান্ত্রিক আন্দোলনের সমালোচক যা ব্যক্তিগত চাহিদা পূরণ করতে পারে না বা অনন্য সমস্যার সমাধান করতে পারে না। শিল্প পরিবেশ বিষাক্ত এবং অমানবিক হিসাবে উপস্থাপন করা হয়; ধনীরা, অতিমাত্রায় কারসাজির জগৎ তৈরি করেছে। ইয়ানকে মানব অবস্থার প্রতিনিধি হিসেবেও ব্যাখ্যা করা হয়েছে, তার বিচ্ছিন্ন চেতনা দ্বারা প্রকৃতি থেকে বিচ্ছিন্ন, কোন সামাজিক গোষ্ঠী বা পরিবেশের অন্তর্ভুক্ত খুঁজে পেতে অক্ষম। জাহাজ এবং নিউইয়র্ক উভয়ের শিল্পায়নের ফলে এটি ঘটেছে।
জাতিগত অবক্ষয়:
অনেক সমালোচক প্রায়ই দ্য হেয়ারি এপ -এ ও'নিলের জাতি সম্পর্কে ধারণা নিয়ে তর্ক করেন। ইয়াঙ্ক, যিনি প্রায়ই কয়লা নিয়ে কাজ করতেন, বলা হয় নাটকটির মধ্যে "ব্ল্যাকফেস" আছে। "ব্ল্যাকফেস" এর এই ব্যাখ্যা ইয়াঙ্কের জাতি সম্পর্কে বিতর্কের জন্ম দিয়েছে। একটি অপরিচ্ছন্ন মুখের সঙ্গে মিলিত কয়লা তার মুখের শুভ্রতার মিল দেখানো হয়েছে, তার জাতীয়তা বাতিল করা হয়েছে। এই বৈশিষ্ট্যগুলি, সমগ্র নাটক জুড়ে তার শারীরিক এবং মানসিক পতনে অবদান রাখে। তার মানসিক ক্ষতি তার শারীরিক অবনতিও প্রতিফলিত করে, যেখানে অবশেষে নাটকের শেষে তিনি পশুর গুণাবলী গ্রহণ করেছেন। শেষ দৃশ্যে ইয়াঙ্ক বানরকে বোঝানোর চেষ্টা করেন যে তারা একই(মানুষ এবং বানর একই); ইয়ঙ্কের মৃত্যুতে তাদের অনুরূপ গুণাবলী দেখানোর প্রচেষ্টা শেষ হয়। বানরের কাছে ইয়াঙ্কের পরাজয় তার মানসিক অবস্থার পাশাপাশি তার জাতি এবং সামাজিক শ্রেণীর অবনতি ঘটছে।
0 Comments